• ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ , ১৫ই শাবান, ১৪৪৫ হিজরি

রাজামৌলির সিনেমা ‘আরআরআর’ নিয়ে বিতর্ক (ভিডিওসহ)

Daily Jugabheri
প্রকাশিত নভেম্বর ৩, ২০২০
রাজামৌলির সিনেমা ‘আরআরআর’ নিয়ে বিতর্ক (ভিডিওসহ)

বিনোদন ডেস্ক ::: ‘বাহুবলী’খ্যাত নির্মাতা এস এস রাজামৌলির কাছ থেকে দর্শকদের চাহিদাও এখন আকাশছোঁয়া।  তবে তার আগামী সিনেমা ‘আরআরআর’ নিয়ে একের পর এক হুমকি ও সমালোচনা চলছেই।

সিনেমাটিতে একশ’ বছর আগের এক ঐতিহাসিক প্রেক্ষাপটকে বড়পর্দায় তুলে ধরতে চলেছেন রাজামৌলি। আর সেই রিল লাইফেই আদিবাসী নেতা কোমারাম ভীমের আবির্ভাব। কিন্তু যত বিতর্ক পর্দায় তার লুক নিয়ে। গত ২২ অক্টোবর হিন্দি, তামিল, তেলুগু, মালয়ালম ও কন্নড় ভাষায় ভীমের ফার্স্ট লুক প্রকাশ্যে আসে। তারপর থেকেই তোপের মুখে পড়েছেন নির্মাতারা।

 

হিন্দু আদিবাসী নেতার মাথায় মুসলিমদের ফেজ টুপি দেখে রীতিমতো ক্ষোভে ফেটে পড়েন দক্ষিণ ভারতের আদিলাবাদ এলাকার আদিবাসীরা। ক্ষোভ প্রকাশ করেছেন যাকে নিয়ে নির্মিত হচ্ছে সিনেমা সেই কোমারাম ভীমের নাতি সোনে রাও। এবার তেলেঙ্গানার এক বিজেপি নেতারও হুমকির মুখে পড়তে হলো পরিচালককে।

সম্প্রতি এক জনসভায় দাঁড়িয়ে রাজামৌলিকে হুমকি দেন তেলেঙ্গানা বিজেপির রাজ্য সভাপতি ও করিমনগরের সাংসদ বান্ডি সঞ্জয় কুমার। তিনি বলেন, সিনেমাটিতে ভীমকে ফেজ টুপি পরানোর ফল ভাল হবে না। সেই দৃশ্য না সরিয়ে দিলে এর ফল ভুগতে হবে। তার কথায়, ‘বিষয়টা নিয়ে উত্তেজনা ছড়াতেই কোমারাম ভীমকে ফেজ টুপি পরিয়েছেন রাজামৌলি। আমরা কি সেটা মেনে নেব? কখনোই নয়। ’

রাজামৌলিকে হুমকি দিয়ে তিনি বলেন, আপনি যদি আদিবাসীদের অধিকার খর্ব করে ও তাঁদের অনুভূতিতে আঘাত করে কোমারাম ভীমের অমর্যাদা করেন, তাহলে আমরা আপনাকে লাঠিপেটা করব। প্রেক্ষাগৃহে সিনেমাটি ‍মুক্তি দিলে যেসব সিনেমা হলে আপনার সিনেমা দেখানো হবে সেখানে আমরা আগুন লাগাব।

জনসভায় তার এমন মন্তব্যের পর বিতর্ক দানা বেঁধেছে। আদিবাসীদের অনেকের সমর্থনও পেয়েছেন তিনি। যদিও এ নিয়ে এখনও নির্মাতাদের পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া দেখা যায়নি।

ব্রিটিশ শাসনামলের কাহিনি তুলে ধরবে রাজামৌলির নতুন সিনেমা। ‘রাইজ রোর রিভল্ট’, এই তিন শব্দের প্রথম অক্ষর নিয়েই ছবির নাম দেওয়া হয়েছে ‘আরআরআর’। এর কেন্দ্রে স্বাধীনতাকামী দুই বীর যোদ্ধা কোমারাম ভীম ও আলুরি সীতারাম রাজু। হায়দরাবাদের নিজামের বিরুদ্ধে লড়েছিলেন ভীম। যে চরিত্রে জুনিয়র এনটিআর অভিনয় করছেন। আর রাজুর চরিত্রে দেখা যাচ্ছে রাম চরণকে।

দক্ষিণ ভারতের আদিবাসী সম্প্রদায় সেই যোদ্ধাদের দেবতার মতো সম্মান করে। এর সঙ্গে তাঁদের ভাবাবেগ জড়িত। আর সেই কারণেই ফেজ টুপি পরানো নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। ইতিহাসকে এভাবে বিকৃত করা যায় না বলে ক্ষোভ প্রকাশ করেছিলেন ভীমপুত্র সোনে রাও। রাজামৌলির কাছে তার আবেদন, অবিলম্বে ভীমের এই মুসলিম পোশাকের দৃশ্য বাদ দেওয়া হোক। তা না হলে বৃহত্তর আন্দোলনের কথা ভাবছেন তারা। সেই আগুনেই এবার ঘি ঢাললেন বিজেপি নেতা।

‘আরআরআর’ সিনেমাটিতে আরও অভিনয় করছেন অজয় দেবগণ ও আলিয়া ভাট।

সংবাদটি শেয়ার করুন