• ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ২১শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি

শ্রীমঙ্গলে পৌরসভা বর্ধিতকরণ ও নির্বাচনের দাবিতে মানববন্ধন

Daily Jugabheri
প্রকাশিত নভেম্বর ২২, ২০২০
শ্রীমঙ্গলে পৌরসভা বর্ধিতকরণ ও নির্বাচনের দাবিতে মানববন্ধন

চৌধুরী ভাস্কর হোম, মৌলভীবাজার :::
মৌলভীবাজারের শ্রীমঙ্গলে পৌরসভা বর্ধিতকরণ ও নির্বাচনের দাবিতে মানবন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল ২১ নভেম্বর শনিবার সকালে শহরের চৌমূহনা চত্ত্বরে এ কর্মসূচির আয়োজন করে স্থানীয় পৌরসভা বর্ধিতকরণ ও নির্বাচন বাস্তবায়ন পরিষদ। সমাবেশের কারণে ঢাকা-সিলেট ভায়া মৌলভীকবাজার এর আঞ্চলিক মহাসড়কে দেড় ঘন্টা যানবাহন চলাচলে বিঘœ ঘটে ।
‘শ্রীমঙ্গল পৌরসভা বর্ধিতকরন ও নির্বাচন বাস্তবায়ন পরিষদ’ এর আহবায়ক মো. আছকির মিয়ার সভাপতিত্বে এবং যুগ্ম সদস্য সচিব তফাজ্জল হোসেন ফয়েজ সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ সৈয়দ মনসুরুল হক, উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি মো. ইউসুফ আলী, আবু সহিদ আব্দুল্লাহ, ডা. হরিপদ রায়, যুগ্ম সম্পাদক এনাম হোসেন চৌধুরী মামুন, উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক সরফরাজ আলী বাবুল, সদর ইউপি চেয়ারম্যান ভানু লাল রায়, আশ্রিদ্রোণ ইউপি চেয়ারম্যান রনেন্দ্র প্রসাদ বর্ধন জহর, ব্যবসায়ী সমিতির সভাপতি এএসএম ইয়াহিয়া, সাবেক সাধারন সম্পাদক কদর আলী, জেলা পরিষদের সদস্য বদরুজ্জামান সেলিম প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, ২০১১ সালের ১৮ জানুয়ারি শ্রীমঙ্গল পৌরসভার নির্বাচন হয়েছিল। কিন্তু বর্ধিত এলাকা নিয়ে নির্বাচনের জন্য উচ্চ আদালতের নির্দেশনা থাকা সত্ত্বেও সীমানা জটিলতার অজুহাত দেখিয়ে মেয়াদ পূর্ণ হওয়ার প্রায় ৫ বছর অতিক্রান্ত হলেও পৌরসভার নির্বাচন স্থগিত রয়েছে। বক্তারা আরও বলেন ১৯৩৫ সালে ২ দশমিক ৫৮ বর্গ কিলোমিটার আয়তন নিয়ে শ্রীমঙ্গল পৌরসভা প্রতিষ্ঠিত হয়। পৌরসভাটি ২০০২ সালের ৪ ফেব্রুয়ারি ‘খ’ শ্রেণি থেকে ‘ক’ শ্রেণিতে উন্নীত হয়। ১৯৮১ সালে বর্ধিত এলাকা নিয়ে নির্বাচনের গ্যাজেট প্রকাশিত হলেও দীর্ঘ ৩৯ বছরেও তা বাস্তবায়ন হয়নি। ফলে শ্রীমঙ্গলের মানুষ পৌরসভার নাগরিক সুবিধা থেকে সম্পুর্ণভাবে বঞ্চিত হচ্ছেন। সম্প্রসারিত এলাকার মানুষ বর্ধিত হারে ২০ বছর ধরে ভূমি উন্নয়ন কর ও অন্যান্য কর দিয়ে যাচ্ছে, অথচ পায় না নিম্নতম নাগরিক সুবিধা। পর্যটন নগরী শ্রীমঙ্গল আজ একটি অপরিচ্ছন্ন শহরে পরিনত হয়েছে। এ ক্লাস পৌরসভার নাগরিক সুবিধা সি ক্লাসের সুবিধাও নেই। গণতান্ত্রিক নিয়মের বাইরে গিয়ে নির্বাচনবিহীন পৌরসভার স্বেচ্ছাচারী কর্মকান্ডে নাগরিকজীবন অতিষ্ট হয়ে ওঠেছে।
এ ব্যাপারে শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম জানান, পৌরসভার সীমানা নির্ধারণ করে একটি ম্যাপ তৈরীর কাজ চলছে। ম্যাপ তৈরীর পর পরবর্তী ব্যবস্থা গ্রহন করা হবে বলে উল্লেখ করেন তিনি।

সংবাদটি শেয়ার করুন