• ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১২ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

হাওরে বাঁধ নির্মাণ : গণশুনানি হলেও পিআইসি গঠন হয়নি

Daily Jugabheri
প্রকাশিত ডিসেম্বর ৮, ২০২২
হাওরে বাঁধ নির্মাণ : গণশুনানি হলেও পিআইসি গঠন হয়নি

যুগভেরী ডেস্ক ::: সুনামগঞ্জের জগন্নাথপুরে হাওরে ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) গঠনে গণশুনানি হলেও কমিটি গঠন হয়নি। গত কয়েক দিন ধরে গণশুনানি হলেও কোন কমিটি গঠন হয়নি, ফলে কৃষকরা নির্ধারিত সময়ে ফসল রক্ষা বেড়িবাঁধের কাজ শুরু নিয়ে দুশ্চিন্তায় ভুগছেন।

কৃষক ও পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, পানি উন্নয়ন বোর্ড পাউবোর ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার কাজের নীতিমালা অনুযায়ী ৩০ নভেম্বরের মধ্যে জরিপকাজ সম্পন্ন করে প্রাক্কলন তৈরি ও গণশুনানির মাধ্যমে পিআইসি কমিটি গঠন করার কথা রয়েছে। তবে এবার এখন পর্যন্ত জরিপ কাজ ও পিআইসি কমিটি গঠন করা হয়নি। পাউবো সূত্র আরও জানায়, গত বছর ২৮ টি প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধ্যমে উপজেলার ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার কাজ করা হয়। এবার বন্যায় ফসল রক্ষা বেড়িবাঁধের ক্ষতি হওয়ায় কমপক্ষে ৫০ টি প্রকল্প বাস্তবায়ন পিআইসি কমিটি গঠনের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে।

হাওর বাঁচাও আন্দোলন জগন্নাথপুর উপজেলা কমিটির সদস্য সচিব সাংবাদিক অমিত দেব বলেন, সময়মতো কাজ শুরু না হলে সময়মতো কাজ শেষ হয় না। এতে করে প্রতি বছর আগাম বন্যার কবলে ঝুঁকিতে পড়ে ফসল রক্ষা বেড়িবাঁধ। গত কয়েক বছরের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিলে আমাদের কে ফসল রক্ষার ঝুঁকি এড়ানো যেত। তিনি বলেন, এখন পর্যন্ত কোন পিআইসি কমিটি না হওয়া দুঃখজনক।

পানি উন্নয়ন বোর্ডের মাঠ কর্মকর্তা হাসান গাজী জানান, গত দুই দিনে উপজেলার কলকলিয়া, চিলাউড়া হলদিপুর, পাইলগাঁও, রানীগঞ্জ ও আশারকান্দি ইউনিয়নে গণশুনানির মাধ্যমে প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠনের বৈঠক হয়েছে। তবে কোন কমিটি গঠন করা হয় নি। তিনি বলেন, এখনও হাওরে জরিপ কাজ চলছে। তাই সঠিকভাবে কত কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণ, সংস্কার করতে হবে তা এখনো নির্ণয় করা যায় নি। প্রাথমিকভাবে ৫০টি প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠনের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ চলছে।

সংবাদটি শেয়ার করুন