• ৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ , ২২শে শাবান, ১৪৪৫ হিজরি

শামসের মুক্তি ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে সিলেটে বিক্ষোভ

Daily Jugabheri
প্রকাশিত এপ্রিল ১, ২০২৩
শামসের মুক্তি ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে সিলেটে বিক্ষোভ

যুগভেরী ডেস্ক ::: ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ এবং শামসুজ্জামান শামসের মুক্তির দাবিতে সিলেটে মিছিল ও সমাবেশ করেছে গণতান্ত্রিক ছাত্রজোট।

শুক্রবার (৩১ মার্চ) সিলেট কেন্দ্রীয় শহিদ মিনার থেকে গণতান্ত্রিক ছাত্র জোটের আহবানে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ, প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামসের মুক্তিসহ জনসাধারণের সুষম খাদ্যের যোগান নিশ্চিতের দাবিতে একটি মিছিল নগরীর সিটি পয়েন্টে পৌঁছায়।

মিছিল পরবর্তী সমাবেশে গণতান্ত্রিক ছাত্র জোট সিলেট জেলার সমন্বয়ক এবং গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল সিলেট মহানগরের সভাপতি বিশ্বজিৎ শীল সভাপতিত্ব করেন। বাংলাদেশ ছাত্র ইউনিয়নের অন্যতম নেতা মাশরুখ জলিলের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট সিলেট নগর শাখার সভাপতি সঞ্জয় কান্ত দাস, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সিলেট জেলা সংসদের আহবায়ক মনীষা ওয়াহিদ প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ফলে জনগণের জনজীবন দুর্বিষহ হয়ে পড়েছে। এই দুঃসময়ে জনগণ তার চাল-ডালের স্বাধীনতার কথাও প্রকাশ্যে বলতে পারছে না। ডিজিটাল নিরাপত্তা আইন, বিশেষ ক্ষমতা আইনসহ বিভিন্ন কালাকানুনের মাধ্যমে জনগণের প্রতিবাদের ভাষা দমন করছে। যার বাস্তব প্রমাণ প্রথম আলো সাংবাদিক শামসুজ্জামান শামস, সম্পাদক মতিউর রহমানসহ কয়েকজনের বিরুদ্ধে করা মামলা।

তারা বলেন, বলা হচ্ছে প্রথম আলোর রিপোর্ট দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছে, স্বাধীনতা দিবসকে প্রশ্নবিদ্ধ হচ্ছে। কিন্তু সারাদেশে যে গণতন্ত্রহীন পরিবেশ তা কোন স্বাধীনতার চেতনা হতে পারে না। একদিকে নেই বাক স্বাধীনতা অন্যদিকে নেই আইনের সুশাসন। নওগাঁতে র‍্যাব হেফাজতে সুলতানা জেসমিন হত্যাকাণ্ডের যে ঘটনা ঘটছে তা দেখে আমরা বুঝি এদেশে জনগণের নিরাপত্তার দায়িত্বরতদের হাতে জনগণ নিরাপদ নয়। জনগণের বিরুদ্ধে পুলিশ-র‍্যাবের এ ক্ষমতার ব্যবহারের উদাহরণই প্রমাণ করছে এদেশে আইন, বিচার ও নির্বাহী বিভাগ জনগণের নয়।

নেতৃবৃন্দ অবিলম্বে বিচার বহির্ভূত হত্যা বন্ধ, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলসহ সকল নাগরিক অধিকার নিশ্চিত করার দাবি জানান।

সংবাদটি শেয়ার করুন