• ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ , ১৯শে জিলহজ, ১৪৪৫ হিজরি

জন্মাষ্টমী আজ, সিলেটে নানা আয়োজন

Daily Jugabheri
প্রকাশিত সেপ্টেম্বর ৬, ২০২৩
জন্মাষ্টমী আজ, সিলেটে নানা আয়োজন

যুগভেরী ডেস্ক ::: হিন্দুধর্মের প্রধান পুরুষ ভগবান শ্রীকষ্ণের জন্মতিথি আজ বুধবার। আজ শুভ জন্মাষ্টমী। সিলেটে নানা আয়োজনে দিনটি উদযাপন করবে হিন্দু ধর্মাবলম্বীরা।

হিন্দু পুরান মতে, ভগবান শ্রীকৃষ্ণ মানব কল্যাণের জন্য তিনি বারবার মানব শরীরে মর্ত্যধামে আবির্ভূত হন। ভগবানের এই জীবাত্মার অবতীর্ণ সময় কে বলা হয় ‘অবতার’। এভাবে অবতার হয়ে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিনী নক্ষত্রে গভীর রাতের আঁধারে পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ আবির্ভূত হয়েছিলেন। শ্রীকৃষ্ণের এই আবির্ভাব তিথিই হলো শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী।

জন্মাষ্টমী উদযাপন পরিষদ: শ্রীকৃষ্ণের জন্মতিথি জন্মাষ্টমী উপলক্ষে প্রতিবারের ন্যায় সিলেট সার্বজনীন জন্মাষ্টমী উদযাপন পরিষদ ১৪৩০ আয়োজন করছে শুভ জন্মাষ্টমী উৎসব আয়োজন মালার।

দুইদিনব্যাপী অনুষ্ঠানের প্রথম দিন মঙ্গলবার শুরু হয়। অনুষ্ঠানের দ্বিতীয় দিন আজ বুধবার সকাল নয় ঘটিকায় শ্রীকৃষ্ণের প্রতিকৃতি সহ নগর পরিক্রমা অনুষ্ঠিত হবে নগরের মির্জাজাঙ্গাল মনিপুরীর রাজবাড়ির শ্রীশ্রী মহাপ্রভুজীউর মন্দির প্রাঙ্গণ থেকে। এতে উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। শান্তি ও সম্প্রীতির পায়রা অবমুক্ত করবেন নব নির্বাচিত মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী। মধাহ্

দুপুর দুই টায় মহাপ্রসাদ বিতরণ করা হবে। মিজূাজাঙ্গাল নিম্বার্ক আশ্রমে বিকাল পাঁচটায় অনুষ্ঠিত হবে ধর্মসভা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নব নির্বাচিত মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী। বিশেষ অতিথি উপস্থিত থাকবেন ভারতীয় সহকারী হাই কমিশনার নীরাজ কুমার জায়সয়াল, রাত সাতটায় মোড়ক উন্মোচন করা হবে জন্মাষ্টমী উপলক্ষে প্রকাশিত স্মরণিকা ” পাঞ্চজন্য” ও প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ। রাত আটটায় ভক্তিমূলক সাংস্কৃতিক অনুষ্ঠান।

দিনব্যাপী অনুষ্ঠানমালায় নগরবাসীকে উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন সার্বজনীন জন্মাষ্টমী উদযাপন পরিষদ সিলেট এর আহ্বায়ক এড.প্রদীপ কুমার ভট্টাচার্য্য ও সদস্য সচিব জগদীশ চন্দ্র দাশ।

মণিপুরী জন্মাষ্টমী উদযাপন পরিষদ: জন্মাষ্টমী উপলক্ষে মণিপুরী জন্মাষ্টমী উদযাপন পরিষদ সিলেট বিভাগীয় কমিটি ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে। আয়োজনের মধ্যে রয়েছে নগর পরিক্রমা, আরতি, গীতাপাঠ, আলোচনা সভা, নৃত্যানুষ্ঠান ও মহাপ্রসাদ বিতরণ। দিনব্যাপী এই অনুষ্ঠানের দুটি পর্বে উপস্থিত থাকবেন সিলেটের মেয়র ও নবনির্বাচিত মেয়র দুজনেই।

জন্মাষ্টমী উদযাপন উপলক্ষে মণিপুরী জন্মাষ্টমী উদযাপন পরিষদ সিলেট বিভাগীয় কমিটি দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। নগরীর মাছিমপুর মণিপুরী পাড়ার শ্রী শ্রী গোপীনাথ জিউর মন্দিরে আয়োজিত এই উৎসবের দুটি পর্বে উপস্থিত থাকবেন সিলেটের মেয়র ও নবনির্বাচিত মেয়র দুজনেই। সকাল সাড়ে ৮ টায় শ্রীকৃষ্ণের প্রতিকৃতিসহ নগর পরিক্রমার উদ্বোধন করবেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। সন্ধ্যা সাড়ে ৭টার আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন নব নির্বাচিত মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী।

এছাড়াও শ্রী শ্রী কৃষ্ণের উন্মোৎসব উপলক্ষে পূজার্চ্চনা, আরতি, গীতাপাঠ, নৃত্যানুষ্ঠান, বাসকলীলার আয়োজন করেছে মণিপুরী জন্মাষ্টমী উদযাপন পরিষদ সিলেট বিভাগীয় কমিটি।

মণিপুরী জন্মাষ্টমী উদযাপন পরিষদ সিলেট বিভাগীয় কমিটি দিনব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে সকাল সাড়ে ৮টায় শ্রীকৃষ্ণের প্রতিকৃতিসহ নগর পরিক্রমা। বেলা সাড়ে ১১টায় নগরীর মাছিমপুরস্থ শ্রীশ্রী গোপীনাথ জিউর আখড়ায় পবিত্র গীতা পাঠ। গীতা পাঠ করবেন কাব্য ব্যাকরণ পুরাণতীর্থ শ্রী হেমন্ত কুমার সিংহ পলাশ ও প্রসন্ন কুমার সিংহ। বিকেল সাড়ে ৪টায় নৃত্যানুষ্ঠান। পরিবেশনায় মণিপুরী শিশু ও কিশোর-কিশোরী। সন্ধ্যা সাড়ে ৭টায় সন্ধ্যা আরতি, রাত সাড়ে ৮টায় আলোচনা সভা। বিষয়- যুগাবতার ভগবান শ্রীকৃষ্ণ ও মানবধর্ম। এতে সম্মানিত অতিথি হিসেবে থাকবেন সিলেটে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার শ্রী নিরাজ কুমার জয়সওয়াল। মুখ্য আলোচক হিসেবে থাকবেন শ্রীহট্ট শ্রীশ্রী গীতা মন্দিরের আচার্য্য শ্রী বিনীত কুমার চক্রবর্তী। বিশেষ অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের কেন্দ্রীয় সহ-সভাপতি অ্যাডভোকেট মৃত্যূঞ্জয় ধর ভোলা, মৌলভীবাজারের কমলগঞ্জস্থ মহারাসলীলা সেবা সংঘের সভাপতি প্রকৌশলী যুগেশ্বর চাটার্জ্জী ও স্থানীয় কাউন্সিলর মোস্তাক আহমদ। এছাড়াও রাত সাড়ে ৯টায় বাসক লীলা পরিবেশনায় শ্রীমতি রীনা সিনহা। রাত ১২টা ১ মিনিটে ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব স্মরণে দেবালয়ে শঙ্খধ্বনি এবং ঊলুধ্বনি, শ্রীকৃষ্ণের বিশেষ পূজানুষ্ঠান, আরতি ও মহাপ্রসাদ বিতরণ।

পার্থসারথি ভগবান শ্রীকৃষ্ণের জন্মোৎসবে সর্বস্তরের ভক্তবৃন্দকে উপস্থিত থাকার জন্য মণিপুরী জন্মাষ্টমী উদযাপন পরিষদ সিলেট বিভাগীয় কমিটির সভাপতি মণিসেনা সিংহ ও সাধারণ সম্পাদক স্বপন কুমার সিংহ বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন।

সংবাদটি শেয়ার করুন