• ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১২ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সরকার ব্যবসায়ীদের জন্য সুযোগ তৈরী করে দিবে : বিভাগীয় কমিশনার

Daily Jugabheri
প্রকাশিত সেপ্টেম্বর ২১, ২০২৩
সরকার ব্যবসায়ীদের জন্য সুযোগ তৈরী করে দিবে : বিভাগীয় কমিশনার

যুগভেরী ডেস্ক ::: এসএমই ফাউন্ডেশন ও দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র যৌথ উদ্যোগে “চামড়াজাত পণ্য তৈরী” বিষয়ক ৫ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী ও সনদপত্র বিতরণ অনুষ্ঠান বুধবার বিকেলে চেম্বার কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।

সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের বিভাগীয় কমিশনার আবু আহমদ ছিদ্দীকী এনডিসি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক (উপ-সচিব) জুলিয়া যেসমিন মিলি।

প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার বলেন, বর্তমান সরকার ২০৩০ সালের মধ্যে এসডিজি বাস্তবায়নের লক্ষ্য নিয়ে কাজ করছেন। এজন্য ১০ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রয়োজন। কিন্তু সরকার এত টাকা বিনিয়োগ করতে পারবে না। সরকার ব্যবসায়ীদের জন্য সুযোগ তৈরী করে দিবে এবং ব্যবসায়ীরা বিনিয়োগ করবেন। আমরা আশাবাদী বাংলাদেশের অর্থনীতি অচিরেই ইউরোপের অনেক দেশকে ছাড়িয়ে যাবে। এক্ষেত্রে প্রাইভেট সেক্টরকে এগিয়ে আসতে হবে এবং সরকারকে বিনিয়োগ সংক্রান্ত নীতিমালা আরো সহজ করে দিতে হবে। তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ গঠনে সফল হয়েছেন। ২০০৬ সালে বাংলাদেশে ওয়েবসাইট ছিল মাত্র ৯৮টি, এখন ২০২৩ সালে বাংলাদেশে ওয়েবসাইটের সংখ্যা ৫২ হাজারের বেশী।

তিনি বলেন, সরকারী অফিসগুলোতে এখন কোন চিঠি-পত্র ফেলে রাখার সুযোগ নেই। আমাদেরকে নির্দিষ্ট সময়ের মধ্যে তার জবাব দিয়ে দিতে হবে অথবা এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করতে হবে। তিনি এসএমই উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধিতে আয়োজিত প্রশিক্ষণ কর্মশালা এবং সিলেট চেম্বারের বিভিন্ন কার্যক্রমের প্রশংসা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক (উপ-সচিব) জুলিয়া যেসমিন মিলি বলেন, চামড়াজাত পণ্য খাত বাংলাদেশের অত্যন্ত সম্ভাবনাময় একটি খাত। চামড়াজাত পণ্যের রপ্তানি আয় দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তবে আমাদের সমস্যা হচ্ছে- আমাদের দেশের পণ্যগুলো অন্যান্য দেশের পণ্যের তুলনায় তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। এর কারণ খুঁজে বের করে আমাদেরকে তা নিরসন করতে হবে। তিনি বলেন, বর্তমান সরকার ব্যবসায়ীদের যে কোন সমস্যা সমাধানে বদ্ধ পরিকর। তিনি সময়োপযোগী প্রশিক্ষণ কর্মশালাটি আয়োজনের জন্য এসএমই ফাউন্ডেশন ও সিলেট চেম্বার অব কমার্সকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি ও এফবিসিসিআই এর পরিচালক ফালাহ উদ্দিন আলী আহমদ, পরিচালক জিয়াউল হক, এসএমই ফাউন্ডেশনের প্রশিক্ষক শাকিল আহমদ রাজু, প্রশিক্ষণার্থী কাইট্স মাসুদ, শামীমা আক্তার, রুনা বেগম। এসময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের পরিচালক আলীমুল এহছান চৌধুরী, কাজী মোঃ মোস্তাফিজুর রহমান, মোঃ সারোয়ার হোসেন ছেদু, সিলেট চেম্বারের সচিব মোঃ গোলাম আক্তার ফারুক প্রমুখ। অনুষ্ঠানে ৩০ জন প্রশিক্ষণার্থীর মধ্যে সনদপত্র বিতরণ করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিলেট চেম্বারের সিনিয়র এক্সিকিউটিভ অফিসার মিনতি দেবী।

সংবাদটি শেয়ার করুন