• ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ , ৯ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড : আগামী ৩ দিন সিলেটে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা

Daily Jugabheri
প্রকাশিত মে ২১, ২০২১
সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড : আগামী ৩ দিন সিলেটে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা

যুগভেরী রিপোর্ট :::
সিলেট অঞ্চলে গেল ২৪ ঘণ্টায় (বৃহস্পতিবার ভোর ৬টা পর্যন্ত) দেশের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যার পরিমাণ ছিল ১৪ মিলিমিটার। এছাড়া আগামী ৩ দিন সিলেটে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার রাত ৯টা থেকে এ অঞ্চলে বৃষ্টি হওয়ার আভাস থাকলেও সবচেয়ে বেশী বৃষ্টিপাত হতে পারে সুনামগঞ্জ জেলায়। আগামী ৩ দিন সিলেট অঞ্চলে ৫০ মিলিমিটার বৃষ্টিপাতের কথা জানিয়েছে সিলেট আবহাওয়া অফিস। তবে আগামী রবিবার বৃষ্টির পরিমাণ কম হতে পারে।
সিলেট আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ সাঈদ চৌধুরী সিলেটভিউকে জানান, গেল ২৪ ঘণ্টায় দেশের মধ্যে এ অঞ্চলে সর্বোচ্চ ১৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।
এদিকে দেশের বিভিন্ন অঞ্চলে আগামী ২৪ ঘণ্টায় উত্তপ্ত আবহাওয়ার সঙ্গে স্বস্তির বৃষ্টির আভাস রয়েছে। পাশাপাশি কিছু এলাকায় মাঝারি কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরে ১ নং নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। দেশের উত্তরাঞ্চলের অধিকাংশ এলাকায় কালবৈশাখী ঝড় হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আবার চট্টগ্রাম, খুলনা, বরিশাল বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া দাবদাহ অব্যাহত থাকতে পারে।
আগামী ২৪ ঘণ্টায় কুষ্টিয়া ও কুমিল্লা অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্র বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যান্য স্থানে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
এছাড়া মাদারীপুর, গোপালগঞ্জ, চাঁদপুর, নোয়াখালী এবং ফেনী জেলাসহ রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের দাবদাহ বয়ে যাচ্ছে। তা অব্যাহত থাকতে পারে।
সারাদেশে দিনের ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সকালে ঢাকায় বাতাসের গতি ও দিক ছিল দক্ষিণ-পশ্চিম অথবা দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার। আর সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৮৬ শতাংশ। পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ সময়ের শেষের দিকে বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হতে পারে।
রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, কুমিল্লা ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। ঝড়ের গতি ৪৫ থেকে ৬০ কিলোমিটার হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নং নৌ হুশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।
গত ২৪ ঘণ্টায় খুলনায় সর্বোচ্চ ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

সংবাদটি শেয়ার করুন