• ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সাংবাদিকদের মামলায় তোতা জেল হাজতে

Daily Jugabheri
প্রকাশিত আগস্ট ১৮, ২০২১
সাংবাদিকদের মামলায় তোতা জেল হাজতে

কানাইঘাট প্রতিনিধিঃ
সাংবাদিকদের দায়েরকৃত মামলায় কানাইঘাটের সীমান্তবর্তী সুরইঘাট এলাকার  চোরাকারবারী মাদক ও ইয়াবা মামলার আসামী তোতা মিয়াকে জেল হাজতে প্রেরণ করেছেন বিজ্ঞ আদালত।

মাদক ও ইয়াবা ব্যবসার সাথে জড়িত তোতা মিয়া মামলার পর থেকে পলাতক ছিল। বুধবার সিলেটের কানাইঘাট বিজ্ঞ আদালতে আত্মসমর্পণ করে তোতা জামিন চাইলে বিজ্ঞ আদালত তার জামিন না মজুর করে জেল হাজতে প্রেরণের নির্দেশ দেন। এদিকে সীমান্ত এলাকায় চোরাচালনের ব্যবসা সহ বিভিন্ন অপরাধ মুলক কর্মকান্ডের সাথে জড়িত তোতা মিয়া জেল হাজতে প্রেরণের সংবাদ এলাকায় ছড়িয়ে পড়লে সর্বস্তরের লোকজন আদালতের এ আদেশকে সম্মান জানিয়ে শুকরিয়া প্রকাশ করেন।

এছাড়াও কানাইঘাটের কর্মরত সাংবাদিকরা আদালতের এ আদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশক করে বলেন প্রাথমিক ভাবে আমরা ন্যায় বিচার পেয়েছি। প্রসঙ্গত যে, তোতা মিয়ার ভাই আফতাব উদ্দিন জাল টাকা নিয়ে সম্প্রতি কানাইঘাট থানা পুলিশের হাতে গ্রেফতার হলে স্থানীয় সাংবাদিকরা গণমাধ্যমে সংবাদ প্রকাশ করলে চোরাকারবারী, মাদক, ইয়াবা ও জাল টাকার ব্যবসার সাথে জড়িত তোতা মিয়া সংবাদিকদের নানা ভাবে প্রাননাশের হুমকি ও ভয়ভীতি প্রদর্শন ও ক্ষতি সাধনের চেষ্টা করে আসছিল।

গত ১১ আগস্ট তোতা মিয়ার বাড়ির পাশে অবস্থিত সীমান্তবর্তী লক্ষীপ্রসাদ পশ্চিম ইউপির বাদশা বাজারে সাংবাদিকরা একটি মারামারির সংবাদের তথ্য সংগ্রহের সময় পেশাগত দায়িত্ব পালনকালে সেখানে গিয়ে তোতা মিয়া গোটা সাংবাদিক সমাজ তুলে ধরে অকথ্য ভাষায় গালিগালাজ শুরু করে। একপর্যায়ে সে তার সহযোগীদের নিয়ে সাংবাদিকদের সেখানে ছবি ও ভিডিও ধারণ করতে বাধা প্রদান সহ কানাইঘাট প্রেসক্লাবের দপ্তর সম্পাদক জাতীয় দৈনিক বর্তমান পত্রিকা ও স্থানীয় দৈনিক যুগভেরী পত্রিকার উপজেলা প্রতিনিধি সাংবাদিক মুমিন রশিদকে শারীরিকভাবে লাঞ্চিত করে তার হাতে থাকা ডিএসএলার ক্যামেরা ছিনিয়ে নেয় তোতা মিয়া।

মুমিন রশিদ সহ সাংবাদিকরা আর কথা বললে তাদের হাত পা ভেঙ্গে দেওয়া সহ প্রাননাশের হুমকি দিয়ে বলে সুরইঘাট ও সীমান্ত এলাকায় এরপর থেকে আর কোন সাংবাদিক আসলে তাদেরকে সে দেখে নিবে। তার ভাইয়ের বিরুদ্ধে যারা জাল টাকার নিউজ করেছে সে সব সাংবাদিকদের বিরুদ্ধে সে হামলা মামলার হুমকির প্রদান করে।

এ ঘটনায় সাংবাদিক মুমিন রশিদ বাদী হয়ে কানাইঘাট থানায় চোরাকারবারী ও সাংবাদিকদের প্রাননাশের হুমকি দাতা তোতা মিয়ার বিরুদ্ধে অভিযোগ দায়ের করলে পুলিশ সরেজমিনে ঘটনার সত্যতা পেয়ে অভিযোগটি এফআইআর হিসাবে রেকর্ড করে। থানার মামলা নং ১৩ তাং ১৪/০৮/২০২১ইং। মামলা দায়েরের পর থেকে চোরাকারবারী তোতা মিয়াকে গ্রেফতার করতে থানা পুলিশ তার বাড়ি সহ সুরইঘাট এলাকায় অভিযান পরিচালনা করলে সে এলাকা ছেড়ে পালিয়ে যায়।

অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী তাকে আটকের চেষ্টা করলে তোতা মিয়া সাংবাদিকদের দায়েরকৃত মামলায় গতকাল আদালতে আত্মসমর্পণ করলে বিজ্ঞ আদালত তার জামিন না মজুর করে জেল হাজাতে প্রেরণের আদেশ দেন। আদালতে শুনানীর সময় সাংবাদিকদের দায়েরকৃত মামলার বিজ্ঞ কৌশলী ছিলেন কানাইঘাটের সন্তান এডভোকেট মামুন রশিদ।

সংবাদটি শেয়ার করুন