• ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

স্কুল-কলেজে ক্লাসের নতুন সূচি নির্ধারণ করে দিয়েছে সরকার

Daily Jugabheri
প্রকাশিত সেপ্টেম্বর ১, ২০২২
স্কুল-কলেজে ক্লাসের নতুন সূচি নির্ধারণ করে দিয়েছে সরকার

যুগভেরী ডেস্ক ::: শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুদিন করার পর স্কুল ও কলেজের শ্রেণি কার্যক্রম কীভাবে চলবে, তা নির্ধারণ করে দিয়েছে সরকার।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তর বুধবার পরিমার্জিত এই সময়সূচি নির্ধারণ করে দিয়েছে। শিক্ষার্থীদের যাতে শিখন ঘাটতি না হয়, সেটি নিশ্চিত করতেই এ ব্যবস্থা বলে জানিয়েছে মাউশি।

সিদ্ধান্ত অনুযায়ী, ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রতিদিন সাতটি করে সপ্তাহে মোট ৩০টি ক্লাস হবে।

যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে এক শিফট চালু আছে, সেখানে রবি থেকে বৃহস্পতিবার প্রতিদিন দৈনিক সমাবেশ, টিফিন বিরতিসহ মোট ৬ ঘণ্টা ১০ মিনিট শিক্ষা কার্যক্রম চলবে।

যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই শিফট চালু আছে, সেখানে প্রতিদিন দৈনিক সমাবেশ, টিফিন বিরতিসহ মোট ৫ ঘণ্টা ৫ মিনিট শিক্ষা কার্যক্রম চলবে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রথম শিফট সকাল ৭টায় শুরু হয়ে দুপুর ১২টা ৫ মিনিটে শেষ হবে। আর দ্বিতীয় শিফট দুপুর ১২টা ২০ মিনিটে শুরু হয়ে বিকেল ৫টা ২৫ মিনিটে শেষ হবে।

একাদশ ও দ্বাদশ শ্রেণিতে প্রতিটি ক্লাস হবে ৫০ মিনিটের। বাংলা, ইংরেজি ও শাখাভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ের জন্য সপ্তাহে প্রতি বিষয়ে পাঁচটি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের জন্য তিনটি এবং ঐচ্ছিক বিষয়ের জন্য পাঁচটি ক্লাস হবে। এ ক্ষেত্রে ঐচ্ছিক বিষয় আছে এমন শিক্ষার্থীকে সপ্তাহে ৩৩টি ক্লাসে অংশ নিতে হবে।

বিদ্যুৎ সাশ্রয়ের জন্য সরকারি অফিসের পাশাপাশি সব শিক্ষাপ্রতিষ্ঠানে সম্প্রতি সপ্তাহে দুই দিন ছুটি কার্যকর করা হয়। সেই মোতাবেক এখন থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে সপ্তাহে পাঁচ দিন শ্রেণি কার্যক্রম চলছে।

সংবাদটি শেয়ার করুন