• ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সুনামগঞ্জে কাঙ্ক্ষিত বৃষ্টিতে স্বস্তিতে বোরো চাষিরা

Daily Jugabheri
প্রকাশিত মার্চ ১৯, ২০২৩
সুনামগঞ্জে কাঙ্ক্ষিত বৃষ্টিতে স্বস্তিতে বোরো চাষিরা

যুগভেরী ডেস্ক ::: সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার বোরো চাষিরা দুই সপ্তাহ ধরে বৃষ্টির জন্য প্রার্থনা করছিলেন। শুক্রবার (১৭ মার্চ) সকালে আসে সেই কাঙ্ক্ষিত বৃষ্টি। ফলে কৃষকদের মধ্যে কিছুটা স্বস্তি ফিরে এসেছে।

কৃষকেরা জানান, তারা শুধু বোরো ফসলের ওপর নির্ভরশীল। চলতি বোরো মৌসুমে ২১ হাজার হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়। চারা থেকে শিষ বের হওয়ার উপযোগী সময়ে বৃষ্টি না হাওয়ায় কৃষকেরা চিন্তিত হয়ে পড়েছিলেন। দুই সপ্তাহ ধরে উপজেলা প্রতিটা গ্রামে বৃষ্টি কামনায় মসজিদ, মন্দিরে বিশেষ প্রার্থনা ও শিরনি বিতরণ করা হয়।

জগন্নাথপুর উপজেলা নলুয়া হাওরপারের ভূরাখালি গ্রামের কৃষক সাইদুর রহমান বলেন, শুক্রবারের কাঙ্ক্ষিত বৃষ্টির দেখা পাওয়ায় আমাদের মনে স্বস্তি এসেছে। বোরা ধানের জন্য এই বৃষ্টি খুব উপকারে আসবে।

তিনি বলেন, সময়মতো বৃষ্টি না হলে চারা ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে। তিনি এবার ১২ কেদারা (৩০ শতকে ১ কেদার) জমিতে বোরো আবাদ করেছেন।

হাওর বাঁচাও আন্দোলন জগন্নাথপুর উপজেলা কমিটির আহ্বায়ক সিরাজুল ইসলাম বলেন, কাঙ্ক্ষিত বৃষ্টির দেখা পাওয়ায় বোরো চাষিদের দুশ্চিন্তা কমেছে। প্রকৃতির সঙ্গে সংগ্রাম করে বোরো ধান সংগ্রহ করতে হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা শওকত ওসমান মজুমদার বলেন, বৃষ্টি হওয়ায় কৃষকের স্বস্তি ফিরে এসেছে।

সংবাদটি শেয়ার করুন