• ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ , ১৯শে জিলহজ, ১৪৪৫ হিজরি

সুনামগঞ্জে গত বছরের চেয়ে ১৪০ কোটি টাকার ধান বেশি উৎপাদন

Daily Jugabheri
প্রকাশিত মে ৩, ২০২১
সুনামগঞ্জে গত বছরের চেয়ে ১৪০ কোটি টাকার ধান বেশি উৎপাদন

 

সুনামগঞ্জ প্রতিনিধি :::
চলতি বোরো মৌসুমে হাওরে ধানের বাম্পার ফলন হয়েছে। আবহাওয়া কৃষকদের অনুকূলে থাকায় সুনামগঞ্জ জেলার বোরো ধান কাটা প্রায় শেষ। লক্ষ্যমাত্রা ১৪ লাখ মে. টন নির্ধারণ করা হলে উৎপাদন প্রায় ১৫ লাখ মে. টন হয়েছে বলে দাবি করেছেন জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন।
জেলার বোরো ধান কর্তনের অগ্রগতি বিষয়ে গণমাধ্যমকর্মীদের সাথে মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি। গতকাল সোমবার বিকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বোরো ধান চাষাবাদ ও কর্তনের সার্বিক বিষয় নিয়ে সাংবাদিকদের সাথে কথা বলেন জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন ও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. ফরিদুল হাসান ।
মতবনিমিয় সভায় উপস্থিত সাংবাদিকদের জানানো হয়, সুনামগঞ্জে এবার দুই লাখ ২৩ হাজার ৩৩০ হেক্টর জমিতে বোরো ধানের চাষাবাদ হয়েছে। সোমবার পর্যন্ত জেলায় ৯৮ ভাগ ধান কর্তন হয়েছে। ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ১৪ লাখ মে. টন নির্ধারণ করা হলেও লক্ষ্যমাত্রার চেয়ে ৪ হাজার ৩০ হেক্টর জমি বেশি চাষাবাদ হওয়ায় ও ধানের বাম্পার ফলন হওয়ায় প্রায় ১৫ লাখ মে. টন ধান উৎপাদন হয়েছে। যার বাজার মূল্য ৩ হাজার ৫০০ কোটি টাকা। গতবারের তুলনায় ১৪০ কোটি টাকার ধান বেশি উৎপাদন হয়েছে।’
সভায় জানানো হয়, সরকার থেকে কৃষকদের সার-বীজসহ নানা প্রণোদনা দেওয়ায় ধানের ফলন বেড়েছে। করোনা ও লকডাউন থাকলেও জেলায় ২ লাখ ৩০ হাজার কৃষি শ্রমিকের পাশাপাশি ৩০৭টি হারভেস্টার ও ১২৬টি রিপার মেশিন দিয়ে ধান কাটায় দ্রুত ধান কাটা সম্পন্ন হয়েছে।
সমতবিনিময় সভায় অন্যান্যদের উপস্থিত ছিলেন, জেলা স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক রাশেদ ইকবাল চৌধুরী, সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সবিবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জসিম উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বিজন কুমার সিংহ, বীর মুক্তিযোদ্ধা অ্যাড. আলী আমজদ, হাওর বাঁচাও আন্দোলনের কার্যকরি সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি অ্যাড. সফিকুল আলমসহ জেলার সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ।

সংবাদটি শেয়ার করুন