• ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৭ই জিলকদ, ১৪৪৫ হিজরি

শাহীনুর পাশা ছিলেন নাশকতার নির্দেশদাতা

Daily Jugabheri
প্রকাশিত মে ৭, ২০২১
শাহীনুর পাশা ছিলেন নাশকতার নির্দেশদাতা

যুগভেরী রিপোর্ট ::::
ব্রাহ্মণবাড়িয়া ও শাল্লায় নাশকতা ও সংহিসতার অন্যতম নির্দেশদাতা ছিলেন হেফাজত ইসলামের সদ্যবিলুপ্ত কেন্দ্রিয় কমিটির আইন বিষয়ক সম্পাদক ও সুনামগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য শাহীনুর পাশা চৌধুরী। তাকে ব্রাহ্মণবাড়িয়ার তাণ্ডবের মামলায় গ্রেপ্তার করা হয়েছে।
পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অতিরিক্ত পুলিশ সুপার জিসানুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, ‘সাম্প্রতিক সময়ে ধ্বংসাত্মক কার্যকলাপের জডড়িত থাকার অভিযোগে শাহিনুরকে গ্রেপ্তার করা হয়েছে।
এছাড়া ‘সুনামগঞ্জের সহিংসতাসহ বিভিন্ন রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে তার উসকানি ও মদদ রয়ে‘ছে।এছাড়াও তিনি রাষ্ট্রবিরোধী অপরাধীদের আইনি সহায়তাও দেন।’
শুক্রবার রাত পৌনে ১টার দিকে সিলেট নগরীর বনকলাপাড়াস্থ আব্বাসী জামে মসজিদ থেকে হেফাজত নেতা শাহীনুরকে গ্রেপ্তার করে ঢাকার সিআইডির একটি দল।
সিলেটের বিমানবন্দর থানার ওসি খান মোহাম্মদ ময়নুল জাকির জানান, রাতেই তাকে ঢাকায় নেওয়া হয়।
এদিকে শাহীনুরের গ্রেপ্তারের মধ্যদিয়ে সিলেট থেকে প্রথম কোনও হেফাজত নেতা গ্রেপ্তার হলেন।
প্রসঙ্গত, আওয়ামী লীগ সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ আজাদের মৃত্যুর পর তার আসনে উপ-নির্বাচনে চারদলীয় জোটের প্রার্থী হয়েছিলেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সহ-সভাপতি শাহীনুর।
সম্প্রতি সুনামগঞ্জের শাল্লা উপজেলার নোয়াগাও গ্রামে হিন্দু ধর্মাবলম্বীদের বাড়িতে হওয়া হামলার ঘটনায় সিলেটের বনকলাপাড়া থেকে গ্রেপ্তার হেফাজতে ইসলামের বিলুপ্ত কমিটির আইন বিষয়ক সম্পাদক মাওলানা শাহিনুর পাশার মদদ ও উস্কানি ছিল বলে জানিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
একই সাথে শাহিনুর পাশার লন্ডনে অবস্থানরত বিএনপি নেতা তারেক রহমানের সঙ্গে যোগাযোগ ছিল দাবি করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জানান, তারেক রহমানের সঙ্গে যোগাযোগ ও সুসম্পর্ক রেখে দেশে সরকারবিরোধী অনেক অপতৎপরতা চালান শাহিনুর পাশা।
পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) সূত্র জানায়, সম্প্রতি সারাদেশে ঘটে যাওয়া হেফাজতে ইসলামের সহিংস আন্দোলনে সরাসরি নির্দেশ দাতাদের মধ্যে অন্যতম শাহিনুর পাশা। লন্ডনে অবস্থানরত তারেক রহমানসহ সরকারবিরোধী গোষ্ঠীর সঙ্গে সুসম্পর্ক রেখে দেশের অভ্যন্তরে অপতৎপরতা চালিয়ে‘ থাকেন তিনি। এছাড়া তারেক রহমানসহ সরকারবিরোধী বিভিন্ন পক্ষের নির্দেশে দেশে অরাজকতা ও নাশকতামূলক আন্দোলন বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করতেন এই হেফাজত নেতা।
আরও জানা যায়, সুনামগঞ্জের শাল্লায় সংখ্যালঘু গ্রামে ঘটে যাওয়া হামলার ঘটনায় তার মদদ ও উস্কানির প্রমাণ পেয়েছে সিআইডি। এছাড়া হেফাজতসহ বিভিন্ন সরকারবিরোধী গোষ্ঠীকে আইনি সহায়তা দিয়ে তাদের আবারও সহিংস আন্দোলনের জন্য মাঠে নামানোরও কাজ করে যেতেন হেফাজতের এই নেতা।
এ বিষয়ে সিআইডির সিনিয়র এএসপি (মিডিয়া) জিসানুল হক জিসান বলেন, বৃহস্পতিবার (৬ মে) রাত সাড়ে ১২টার দিকে সিআইডির একটি টিম সিলেট থেকে শাহিনুর পাশাকে গ্রেপ্তার করেছে। সম্প্রতি হেফাজতের সহিংস আন্দোলনের বিরুদ্ধে করা মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়েছে।
তিনি বলেন, দেশের অভ্যন্তরে অপতৎপরতাসহ সরকারবিরোধী কর্মকাণ্ডে তিনি জড়িত আছেন বলে বেশ কিছু অভিযোগ রয়ে‘ছে। এসব অভিযোগকে সিআইডি গুরুত্বসহকারে তদন্ত করে দেখছে।

সংবাদটি শেয়ার করুন