• ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সিলেট জেলা-মহানগর ছাত্রলীগের কমিটি ঘোষণা : সাত মামলায় চার্জশিটভুক্ত আসামি হলেন সভাপতি

Daily Jugabheri
প্রকাশিত অক্টোবর ১৩, ২০২১
সিলেট জেলা-মহানগর ছাত্রলীগের কমিটি ঘোষণা : সাত মামলায় চার্জশিটভুক্ত আসামি হলেন সভাপতি

নুরুল হক শিপু :: নাজমুল ইসলাম এমসি কলেজ ধর্ষণকাণ্ডে জড়িতদের আশ্রয়দাতা হিসেবেও পরিচিত। কেন্দ্রীয় সদস্য মোহাম্মদ সাগর হাবীব হত্যার আসামি।সাত মামলার চার্জশিটভুক্ত আসামিকে সিলেট জেলা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব দিয়েছে সংগঠনটির কেন্দ্রীয় কমিটি। নাজমুল ইসলাম নামের এই ছাত্রনেতা র‌্যাবের তালিকায় ৯ নম্বর সন্ত্রাসী। তিনি এমসি কলেজ ছাত্রাবাসে ধর্ষণকাণ্ডে জড়িতদের শেল্টারদাতা হিসেবেও পরিচিত। এমন বিতর্কিত একজনকে সভাপতি করায় ক্ষোভে ফেটে পড়েছে সিলেট ছাত্রলীগ। কমিটি ঘোষণার পর বিকালে বিশাল বিক্ষোভ মিছিল করেছেন সংগঠনটির নেতাকর্মীরা। এ ছাড়া সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্র হাবীব হত্যার মামলার আসামি মোহাম্মদ সাগরকে ছাত্রলীগের কেন্দ্রীয় সদস্য করা হয়েছে।

গতকাল মঙ্গলবার সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগের আংশিক কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সিলেট জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক করা হয়েছে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য রাহেল সিরাজকে। আর সিলেট মহানগর ছাত্রলীগের সভাপতি করা হয়েছে নাঈম ইসলামকে এবং সাধারণ সম্পাদক করা হয়েছে কিশোয়ার জাহান সৌরভকে। জেলা কমিটির বিজ্ঞপ্তিতে জাওয়াদ ইবনে জাহিদ খান, বিপ্লব কান্তি দাস, মুহিবুর রহমান মুহিব, কনক পাল অরূপকে কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে উল্লেখ করা হয়। অন্যদিকে মহানগর ছাত্রলীগের কমিটিতে মোহাম্মদ সাগর ও সঞ্জয় পাশী জয়কে কেন্দ্রীয় সদস্য করা হয়। এই সাগরই হাবীব হত্যা মামলার আসামি।

কমিটি ঘোষণার পরপরই সিলেট ছাত্রলীগে দেখা দিয়েছে তীব্র প্রতিক্রিয়া। গতকাল সন্ধ্যা ৭টার দিকে জেলা ছাত্রলীগের নতুন সাধারণ সম্পাদক রাহেল সিরাজের বাসায় গুলিবর্ষণের ঘটনা ঘটে। এই কমিটির প্রতিবাদস্বরূপ গতকালই মুহিব ও জাহিদ খান কেন্দ্রীয় সদস্যপদ থেকে পদত্যাগ করেন। জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মুহিব এবার ছিলেন সভাপতি প্রার্থী। গতকাল এক ফেসবুক পোস্টে তিনি লেখেন ‘আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি আমি এই বিশাল পদের যোগ্য নই। তাই আমি স্বেচ্ছায় এই পদ থেকে অব্যাহতি নিলাম।’ কমিটি ঘোষণার আধঘণ্টার মধ্যে ফেসবুকে পোস্ট দিয়ে পদ প্রত্যাখ্যান করেন জাহিদ খানও। জেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক জাহিদ এবার সাধারণ সম্পাদক পদপ্রত্যাশী ছিলেন।

সিলেট জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শাহরিয়ার আলম সামাদ ফেসবুক পোস্টে দাবি করেন, বড় অঙ্কের টাকার বিনিময়ে সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়েছে। তিনি এ ঘটনায় তেলিহাওর গ্রুপ থেকে বিক্ষোভ মিছিল করার ডাক দেন। পরে বিকাল ৪টার দিকে নগরীতে কমিটি প্রত্যাখ্যান করে বিশাল মিছিল অনুষ্ঠিত হয়।

সিলেটে নানা কারণেই আলোচিত ছাত্রলীগ। খুন, ছিনতাই, মাদকসেবন, গ্রুপিংয়ের কারণে বারবার আলোচনায় এসেছে সংগঠনটি। দায়িত্বে আসা নেতারা বারবার বিতর্কিত হওয়ায় কমিটি স্থগিত বা বাতিল, দায়িত্বশীল নেতা বহিষ্কারের মতো ঘটনাও ঘটেছে। সিলেট মহানগরের শাহপরান থানাসূত্রে জানা গেছে, সদ্যঘোষিত জেলা কমিটির সভাপতি নাজমুল ইসলামের বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। এর মধ্যে ৭টি মামলায় তার বিরুদ্ধে আদালতে চার্জশিট দেওয়া হয়েছে। এ ছাড়া ২০১৯ সালের একটি মামলায় তিনি জামিনে রয়েছেন।

এতসব অভিযোগ থাকার পরও কেন নাজমুলকে সভাপতি করা হলো তা জানতে চেয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে ফোন ও এসএমএস দিয়েও জবাব পাওয়া যায়নি। ছাত্রলীগের দেখভালের দায়িত্বে থাকা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল জানান, এই কমিটির বিষয়ে তিনি জানেন না। কমিটি ঘোষণা নিয়ে তার সঙ্গে আলাপ করেননি কেন্দ্রীয় ছাত্রলীগের দুই শীর্ষনেতা।

অভ্যন্তরীণ কোন্দলে ছাত্রলীগকর্মী ওমর মিয়াদ হত্যার জেরে ২০১৭ সালের ১৮ অক্টোবর বিলুপ্ত করা হয় সিলেট জেলা ছাত্রলীগের কমিটি। আর ২০১৮ সালে সিলেট সিটি করপোরেশন নির্বাচনের পর ২১ অক্টোবর বিলুপ্ত করা হয় মহানগর ছাত্রলীগের কমিটি। এরপর একাধিকবার কমিটি করার উদ্যোগ নেওয়া হলেও তা আলোর মুখ দেখেনি। সবশেষ কমিটি গঠনের লক্ষ্যে গত ১৩ মার্চ কর্মিসভা করে ছাত্রলীগ। এতে উপস্থিত ছিলেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক।

সংবাদটি শেয়ার করুন