• ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সিলেটে সিজারে ছাগলের দুই বাচ্চা প্রসব!

Daily Jugabheri
প্রকাশিত নভেম্বর ১৫, ২০২১
সিলেটে সিজারে ছাগলের দুই বাচ্চা প্রসব!

যুগভেরী রিপোর্ট ::
সিলেটে এবার অপারেশন (সিজার) করে ছাগলের দুটি বাচ্চা প্রসব করানো হয়েছে। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের অপারেশন কক্ষে রবিবার (১৪ নভেম্বর) এ সিজার করা হয়। বর্তমানে মা ছাগল ও ছানা দুটি ভালো আছে।
সিকৃবির সার্জারি অ্যান্ড থেরিওজেনোলজি বিভাগের সহযোগী প্রফেসর অনিমেষ চন্দ্র রায় রবিবার সন্ধ্যায় সিলেটভিউ-কে জানান, ওই ছাগলটি সিলেট সদর উপজেলার পশ্চিম হাটখোলা এলাকার একজনের। গতকাল (শনিবার) থেকে ছাগলের প্রসব ব্যথা ওঠলেও স্বাভাবিকভাবে বাচ্চা প্রসব হচ্ছিলো না। এ অবস্থায় তিনি প্রথমে ছাগলকে সিলেট নগরীর মির্জাজাঙ্গাল এলাকার ভেটেরিনারি (পশুরোগবিষয়ক) হাসপাতালে নিয়ে যান। সেখানের দায়িত্বরতরা চেষ্টা করেও স্বাভাবিক বাচ্চা প্রসব করাতে পারেননি। পরে রবিবার সকালে সেই ব্যক্তি ছাগলটিকে সিকৃবিতে নিয়ে আসেন।
প্রফেসর অনিমেষ চন্দ্র রায় বলেন, আমরা প্রথমে ছাগলটিকে পর্যবেক্ষণ করি এবং তার অবস্থা সুবিধাজনক নয় বুঝতে পারি। ছাগলটি আসলে দেশি। কিন্তু বিদেশি কোনো পুরুষ ছাগল দিয়ে তার সঙ্গে সঙ্গম করানো হয়। যার ফলে তার পেটে বিদেশি বড় জাতের বাচ্চার জন্ম হয়। তাই স্বাভাবিক প্রসব হয়নি। পরে রবিবার দুপুরে আমরা সিজারের মাধ্যমে ওই ছাগলের দুটি বাচ্চা প্রসব করাই। বর্তমানে মা ছাগল ও ছানা দুটি ভালো আছে। আমরা ছাগলকে প্রয়োজনীয় চিকিৎসা ও মালিককে নির্দেশনা দিয়ে দিয়েছি।
সিকৃবিতে মাঝে-মধ্যে এভাবে সিজারের মাধ্যমে গরু ও ছাগলের বাচ্চা প্রসব করানো হয় বলে জানান প্রফেসর অনিমেষ চন্দ্র রায়।

সংবাদটি শেয়ার করুন