• ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ , ১৫ই শাবান, ১৪৪৫ হিজরি

মোল্লারগাঁও ইউনিয়নের ১নং ওয়ার্ডের সীমানা পুনঃনির্ধারণ করে নির্বাচন অনুষ্ঠানের দাবি

Daily Jugabheri
প্রকাশিত জানুয়ারি ১, ২০২২
মোল্লারগাঁও ইউনিয়নের ১নং ওয়ার্ডের সীমানা পুনঃনির্ধারণ করে নির্বাচন অনুষ্ঠানের দাবি

গত ৩১ আগস্ট স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ (সিটি কর্পোরেশন) আইন মোতাবেক সিলেট সিটি কর্পোরেশনের সীমানা বর্ধিতকরণ সংক্রান্ত যে গেজেট নোটিফিকেশন জারি করেছে, তাকে স্বাগত জানিয়েছেন দক্ষিণ সুরমা উপজেলার ১নং মোল্লারগাঁও ইউনিয়নের ১নং ওয়ার্ডবাসী। পাশাপাশি প্রকাশিত সরকারি গেজেট নোটিফিকেশন আপাতত স্থগিত করে ভুল সংশোধনপূর্বক নতুনভাবে তা জারি করার দাবি জানিয়েছেন।
(৩১ ডিসেম্বর) শুক্রবার ইউনিয়নের ১নং ওয়ার্ডবাসীর পক্ষে কয়েকজন সমাজকর্মী এক যুক্ত বিবৃতিতে এ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, আমরা আশাবাদী ছিলাম জারিকৃত গেজেটে আমাদের পুরো মোল্লারগাঁও ইউনিয়নকে সিটি কর্পোরেশনের সংযৃুক্ত করা হবে। কিন্তু কার্যতঃ সরকারের এ ঘোষণায় আমরা হতাশ হয়েছি। তারা প্রকাশিত গেজেট সংশোধনের দাবি জানিয়ে বলেন, মোল্লারগাঁও ইউনিয়নের ১নং ওয়ার্ডের প্রায় ২ হাজারের অধিক ভোটার সম্পৃক্ত ৪টি গ্রাম তেলিরাই, নিয়ামতপুর, সিরাজগঞ্জ ও মজিদপুরকে সিলেট সিটি কর্পোরেশনের সাথে সংযুক্ত করা হলেও জারিকৃত গেজেটে মোল্লারগাঁও ইউনিয়নের নাম ছাপা হয়নি। অথচ সিটি কর্পোরেশনের সাথে সংযুক্ত দক্ষিণ সুরমা উপজেলার অপর ৩টি ইউনিয়নের নাম বিধি অনুযায়ী গেজেটে প্রকাশিত হয়েছে। যে কারণে মোল্লারগাঁও ইউনিয়নবাসীর পাশাপাশি প্রশাসনের সংশ্লিষ্ট বিভাগে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে এবং জনমনে হতাশা বিরাজ করছে।
নির্বাচনী বিধি অনুযায়ী সিটি কর্পোরেশনের সাথে সংযুক্ত অংশ বাদ দিয়ে ১নং ওয়ার্ডের সীমানা পুনর্বিন্যস্ত করে ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করতে হয় উল্লেখ করে তারা বলেন, কিন্তু গেজেটে মোল্লারগাঁও ইউনিয়নের নাম না থাকায় ১নং ওয়ার্ডের সীমানা পুনঃনির্ধারণ না করেই নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়েছে, যা কোন অবস্থাতেই যুক্তিসংগত নয়। বিবৃতিদাতারা বলেন, ৩১ আগস্ট প্রকাশিত গেজেট জনসমক্ষে আসার পর এর ভুল সংশোধন করে পুনঃপ্রকাশের জন্য আমরা স্থানীয় সরকার মন্ত্রী, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, স্থানীয় সরকার বিভাগের সিলেটস্থ উপ-পরিচালক, জেলা নির্বাচন কর্মকর্তাসহ প্রশাসনের বিভিন্ন স্তরে দরখাস্ত পেশ করেছি। কিন্তু কার্যতঃ কোন ফলোদয় হয়নি। তাই আগামী ৩১ জানুয়ারি অনুষ্ঠিতব্য মোল্লারগাঁও ইউপি নির্বাচন আপাতত স্থগিত করে ইউনিয়নের ১নং ওয়ার্ড বিন্যাসের মাধ্যমে সীমানা পুনঃনির্ধারণপূর্বক নির্বাচনী তফসিল ঘোষণার দাবি জানাচ্ছি। অন্যথায় ১নং ওয়ার্ডের ভোটারের ভারসাম্য বিনষ্ট হয়ে নির্বাচনী পরিবেশ বিঘিœত হবে। জনস্বার্থে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আমাদের দাবির প্রতি বিবেচনা করে যথাযথ পদক্ষেপ নেবেন বলে ওয়ার্ডবাসী আশাবাদী। বিবৃতিদাতাদের মধ্যে রয়েছেন বিশিষ্ট সমাজসেবী সালেহ আহমদ, বখতিয়ার আহমদ ইমরান, নির্জন দাস, অশোক মল্লিক, আলাউদ্দিন প্রমুখ। প্রেস-বিজ্ঞপ্তি

সংবাদটি শেয়ার করুন