• ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ , ২১শে শাবান, ১৪৪৫ হিজরি

৭ই মার্চ উপলক্ষে দক্ষিণ সুরমা জার্নালিষ্ট ক্লাবের সভা অনুষ্টিত

Daily Jugabheri
প্রকাশিত মার্চ ৮, ২০২২
৭ই মার্চ উপলক্ষে দক্ষিণ সুরমা জার্নালিষ্ট ক্লাবের সভা অনুষ্টিত

২০১৬ ইংরেজী সালে গঠিত ঐতিহ্যবাহী দক্ষিণ সুরমা জার্নালিষ্ট ক্লাবের উদ্যোগে ৭ই মার্চ উপলক্ষ্যে আলোচনা সভা সোমবার সন্ধ্যা ৭ টায় অনুষ্টিত হয়েছে। ক্লাবের প্রতিষ্ঠাতা ও উপদেষ্ঠা, সাপ্তাহিক বাংলার বারুদের নির্বাহী সম্পাদক প্রবীণ সাংবাদিক বাবর হোসেনের সভাপতিত্বে ও ক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য সাংবাদিক এম এ মালেকের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, ক্লাবের সহ-সভাপতি আফরোজ খান, সভাপতি সাংবাদিক রাশেদুল হোসেন সোয়েব, সাধারণ সম্পাদক সাংবাদিক আহসান হাবিব, সাংগঠনিক সম্পাদক সাংবাদিক জাবেদ এমরান, প্রচার ও প্রকাশনা সম্পাদক সাংবাদিক সুমন আহমদ প্রমুখ।

সভায় বক্তারা বলেন, ঐতিহাসিক ৭ই মার্চ বাঙালি জাতির ইতিহাসে অবিস্মরণীয় দিন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ৭ মার্চ তত্কালীন রেসকোর্স ময়দানে এক উত্তাল জনসমুদ্রে এ দেশের স্বাধীনতার প্রস্তুতির ডাক দেন।

বঙ্গবন্ধু তাঁর বজ্রকণ্ঠে বলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। সেই ভাষণ বাঙালির মুক্তি ও জাতীয়তাবোধ জাগরণের এক মহাকাব্য। এই ভাষণ এখন বিশ্ব ঐতিহ্যের অন্যতম গুরুত্বপূর্ণ প্রামাণিক দলিল। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ এ দেশের মানুষকে স্বাধীনতার প্রস্তুতি গ্রহণ করতে উজ্জীবিত করে। দীর্ঘদিনের পরাধীনতার গ্লানি, শোষণ, নির্যাতনের বিরুদ্ধে জ্বলে ওঠার মন্ত্র হিসেবে কাজ করে। ভাষণে উদ্দীপ্ত হয়ে আপামর জনগণ ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীন করে। ১৯৭০ সালে পাকিস্তানের জাতীয় পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে।

কিন্তু পাকিস্তানের সামরিক শাসকগোষ্ঠী বিজয়ী বাঙালিদের কাছে ক্ষমতা হস্তান্তর না করে ষড়যন্ত্রে লিপ্ত হয়। পাকিস্তানের তত্কালীন প্রেসিডেন্ট জেনারেল ইয়াহিয়া খান ১৯৭১ সালের ৩ মার্চ জাতীয় পরিষদের অধিবেশন আহ্বান করেন। কিন্তু অপ্রত্যাশিতভাবে ১ মার্চ এই অধিবেশন অনির্দিষ্টকালের জন্য মুলতবি ঘোষণা করা হয়। এ ঘটনার প্রতিবাদে পূর্ব পাকিস্তানের জনগণ বিক্ষোভে ফেটে পড়ে।

আওয়ামী লীগের নেতৃত্বে ২ ও ৩ মার্চ সারা দেশে হরতাল পালন হয়। এই পটভূমিতে ৭ই মার্চ রেসকোর্স ময়দানে ঐতিহাসিক ভাষণটি দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রেস-বিজ্ঞপ্তি।

সংবাদটি শেয়ার করুন