• ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

এরোস্পেইস ইঞ্জিনিয়ার হিসেবে যুক্তরাষ্ট্রের প্র্যাট এন্ড হুইটনিতে যোগ দিলেন সিলেটের ফারহান

Daily Jugabheri
প্রকাশিত এপ্রিল ৪, ২০২২
এরোস্পেইস ইঞ্জিনিয়ার হিসেবে যুক্তরাষ্ট্রের প্র্যাট এন্ড হুইটনিতে যোগ দিলেন সিলেটের ফারহান

যুক্তরাষ্ট্রের তথা বিশ্বের অন্যতম সেরা এওরোস্পেইস কোম্পানি প্র‍্যাট এন্ড হুইটনিতে এওরোস্পেইস স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার হিসেবে কাজে যোগ দিলেন মাহমুদ ফারহান। উল্লেখ্য যে, বিশ্বের ২৫% বাণিজ্যিক বিমানের ইঞ্জিন প্র‍্যাট & হুইটনি সরবরাহ করে থাকে। এর আগে ফারহান প্রায় দুই বছর বিশ্বের সেরা সাবমেরিন কোম্পানি, জেনারেল ডাইনামিকস ইলেক্ট্রিক বোট- এ স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত ছিলেন। ফারহানকে তার নতুন কাজের সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, “আমি মূলত বাণিজ্যিক বিমানের ইঞ্জিন নিয়ে ফাইনাইট এলেমেন্ট এনালাইসিস করবো।” একথা উল্লেখ্য যে ফারহান যেখানে কাজ করছেন তা বাংলাদেশের জন্য অনেক সম্মানের ।

ফারহানের পৈতৃক নিবাস সিলেটের কুলাউড়া উপজেলার শরীফপুর ইউনিয়নের তেলিবিল গ্রামের সরদার বাড়ি। তার শৈশব কাটে শমশেরনগরের এয়ারপোর্ট রোডে। কৈশোর কাটে সিলেটে । তিনি ২০১১ সালে সিলেটের পুলিশ লাইন উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করে পরিবারের সাথে নিউইয়র্কে পাড়ি জমান। নিউইয়র্কের ব্রায়ান্ট হাই স্কুল থেকে দ্বাদশ শ্রেণি শেষ করার পর সিটি কলেজ অফ নিউইয়র্ক থেকে মেকানিকাল ইঞ্জিনিয়ারিং ও পদার্থ বিজ্ঞান নিয়ে কৃতিত্বের সাথে স্নাতক ডিগ্রী লাভ করেন।

ফারহানকে তার ভবিষ্যৎ পরিকল্পনার কথা জিজ্ঞেস করলে তিনি বলেন, “এই বছরের ফল সেমিস্টার থেকে এওরোস্পেইস ইঞ্জিনিয়ারিং এর উপর মাস্টার্স শুরু করার ইচ্ছা আছে।” ভবিষ্যৎ ইঞ্জিনিয়ারদের জন্য ফারহানের উপদেশ হলো, গণিত ও পদার্থ বিজ্ঞানকে ভয় না পেয়ে বিষয়গুলোকে উপভোগ করে পড়া। উল্লেখ্য ফারহানের বড় ভাই মাহফুজ আদনান দৈনিক ইনকিলাবের যুক্তরাষ্ট্রের স্টাফ রিপোর্টার, বাংলানিউজইউএসডটকমের সম্পাদক ও কমিউনিটি ব্যক্তিত্ব । প্রেস বিজ্ঞপ্তি

সংবাদটি শেয়ার করুন