• ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১২ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সকাল হলেই বসে শীতকালীন সবজির পসরা

Daily Jugabheri
প্রকাশিত নভেম্বর ১৬, ২০২০
সকাল হলেই বসে শীতকালীন সবজির পসরা

যুগভেরী ডেস্ক ::: শীত আসতে না আসতেই সবজি চাষিরা এখন সকাল সকাল আড়তে বসতে শুরু করেছেন নানান রকমের শীতের সবজির পসরা সাজিয়ে। বিশেষত সতেজ সবজি আর যোগাযোগ ব্যবস্থা ভালো হওয়ায় মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার চাষিদের উৎপাদিত সবজির কদর রয়েছে সারা দেশের পাইকারদের কাছে।

সোমবার (১৬ নভেম্বর) সকালে সাটুরিয়া উপজেলার গোলড়া কাঁচা বাজার আড়ত ঘুরে দেখা যায়, স্বল্প মূল্যে সবজি ক্রয় করতে পারায় দেশের বিভিন্ন জেলার পাইকাররা আসছেন এই আড়তগুলোতে। তাদের চাহিদার সঙ্গে মিল রেখে শীতের আগাম সবজির পসরা সাজিয়ে বসেছেন চাষিরাও।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, ভোরবেলা চাষি তার জমি থেকে আগাম শীতের সবজি নিয়ে হাজির হচ্ছেন গোলড়া কাঁচা বাজার আড়তে। চাষি ও আড়তদারদের হাঁক-ডাকে মুখরিত সবজির বাজার। পাইকাররা তাদের পছন্দের সবজি ক্রয় করতে এক চাষি থেকে অন্য চাষির কাছে গিয়ে দেখছেন এবং দরদাম করে ক্রয়ও করছেন।

এছাড়া দেশি লাউ, করলা, ঝিংগা, চিচিঙ্গা, লালশাক, ফুলকপি, বরবটি, বেগুনসহ বিভিন্ন সবজির পসরা সাজিয়ে আড়তে বসেছেন স্থানীয় চাষিরা। পাইকারি ব্যবসায়ীদের সঙ্গে দরদাম করা নিয়ে ব্যস্ত সময় পার করছেন তারা।

 

এ বিষয়ে সাটুরিয়া উপজেলার জান্না এলাকার দেশি লাউ বিক্রেতা লাবু মিয়া বলেন, এবার লাউয়ের ফলন ভালো হয়েছে। প্রতিটি লাউ পাইকারি বিক্রি করছি ৩০ থেকে ৩৫ টাকায়। গত বন্যায় যা ক্ষতি হয়েছে, আশা করছি তা পুষিয়ে নিতে পারবো।

চরখন্ড গোলড়া এলাকার চাষি মোশাররফ হোসেন বলেন, আমি চার বিঘা জমিতে ফুলকপি ও বেগুনের আবাদ করেছি। চার বিঘা জমিতে ফুলকপি আর বেগুন চাষ করতে প্রায় দেড় লাখ টাকা খরচ হয়েছে। বাজার ভালো থাকলে চার লাখ টাকায় এসব সবজি বিক্রি করতে পারবো বলে আশা করছি।

এদিকে চাষিদের কাছ থেকে পছন্দের সবজি কিনে রাজধানী ঢাকার কারওয়ান বাজার, আমিনবাজার, সাভার, বাইপাইল, কোনাবাড়ী, গাজীপুরসহ বিভিন্ন এলাকায় সেগুলো নিয়ে যেতে প্রস্তুতিও নিচ্ছে পাইকারি ব্যবসায়ীরা।

এ বিষয়ে গাজীপুর থেকে আসা সবজি ব্যবসায়ী লাল মিয়া বলেন, এ অঞ্চলের সবজির নাম ডাক আছে ঢাকাসহ বিভিন্ন স্থানে। আবহাওয়া ও উবর্র মাটি হওয়ায় এই এলাকার সবজির ফলন ভালো হয়। সাধারণ মানুষের কাছেও এগুলোর চাহিদা প্রচুর।

গোলড়া কাঁচা বাজার পাইকারী আড়তের পরিচালক লিয়াকত হোসেন বলেন, এখানকার আড়তগুলোতে ভোর থেকে সবজি নিয়ে কৃষক আসতে থাকে। এ অঞ্চলের সবজির সুনাম রয়ছে ঢাকাসহ আশেপাশের বিভিন্ন জেলায়। ফলে অনেক জেলা থেকে পাইকাররা আসেন সবজি কিনতে। আর আমাদের এ আড়তগুলো থেকে প্রতিদিন কয়েক লাখ টাকার সবজি দেশের বিভিন্ন স্থানে নিয়ে যায় পাইকাররা।

সংবাদটি শেয়ার করুন