• ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ , ২১শে শাবান, ১৪৪৫ হিজরি

চীনের ৩১টি প্রতিষ্ঠানের ওপর ট্রাম্পের নিষেধাজ্ঞা জারি

Daily Jugabheri
প্রকাশিত নভেম্বর ১৪, ২০২০
চীনের ৩১টি প্রতিষ্ঠানের ওপর ট্রাম্পের নিষেধাজ্ঞা জারি

যুগভেরী ডেস্ক :::
এক নির্বাহী আদেশে চীনের ৩১টি বাণিজ্যিক প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের বিনিয়োগ নিষেধাজ্ঞা জারি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রতিষ্ঠানগুলো চীনা সেনাবাহিনীর মালিকানাধীন অথবা তাদের নিয়ন্ত্রিত বলে মনে করছে ট্রাম্প প্রশাসন। এই ৩১টি প্রতিষ্ঠান চীনের সেনাবাহিনীকে ‘উন্নত ও আধুনিক করতে’ কাজ করছে এবং তা যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্যে ‘সরাসরি হুমকি’ বলে নির্বাহী আদেশে বলা হয়েছে। বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর প্রতিবেদনে এ খবর জানানো হয়।
বিশ্বের অন্যতম বৃহৎ মোবাইল ফোন ও ভিডিও নজরদারি যন্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে ও হিকভিশন এই নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে। নিষেধাজ্ঞায় থাকা ৩১ চীনা প্রতিষ্ঠানের মধ্যে আরও রয়েছে—চায়না টেলিকম ও চায়না মোবাইল। নিউইয়র্ক পুঁজিবাজারে প্রতিষ্ঠানগুলোর লেনদেনও নিষেধাজ্ঞার আওতায় রয়েছে।
নিষেধাজ্ঞার আওতায় থাকা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে জড়িত অন্য প্রতিষ্ঠানগুলোতেও যুক্তরাষ্ট্রের কোনো নাগরিক বিনিয়োগ করতে পারবে না এবং সেগুলোর শেয়ার কেনা যাবে না। নিষেধাজ্ঞার তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলো থেকে ২০২১ সালের নভেম্বরের মধ্যে বিনিয়োগ তুলে নেওয়ার কথাও নির্বাহী আদেশে বলা হয়েছে। এই আদেশ আগামী ১১ জানুয়ারি থেকে কার্যকর হবে।
এ বিষয়ে আজ সাউথ চায়না মনিং পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞা চীনের বৃহৎ বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর ওপর নেতিবাচক প্রভাব ফেলবে। সিএনএন বলছে, এর ফলে বেইজিংয়ের ওপর আরও চাপ বাড়বে। ট্রাম্প প্রশাসনের সময় বেশ কিছু চীনা প্রযুক্তি সংস্থা চাপে পড়েছে। গত কয়েক বছর ধরে, চীনের উচ্চ প্রযুক্তি যেমন কৃত্রিম বুদ্ধিমত্তা, সেমি কন্ডাক্টার এবং টেলিযোগাযোগ শিল্পগুলোকে আঘাত করেছে ট্রাম্প প্রশাসন।

সংবাদটি শেয়ার করুন